ভারত-পাকিস্তান প্রতিবেশী দুই দেশ। তবে অধিকাংশ সময় একে অন্যের সাথে বিরোধে জড়িয়ে পড়ে। এরই পরিপ্রেক্ষিতে পাকিস্থান বেশ কিছু দিন নিজ দেশের আকাশসীমায় ভারতের বিমান চলাচলের অনুমতি বন্ধ করে দিয়েছিল। তবে এবার পাকিস্তানের সরকার ইমরানকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে ভারত।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য নিজেদের আকাশ ব্যবহারের অনুমতি দিয়েছে ভারত। সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে সংবাদ সংস্থা এএনআই। মঙ্গলবার প্রথমবারের মতো শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা রয়েছে ইমরান খানের। এই অনুমতির ফলে এদিন তাকে বহন করা বিমান ভারতের ওপর দিয়ে যেতে পারবে। এর আগে ২০১৯ সালে ভারতীয় প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরের সময় পাকিস্তান তার আকাশসীমা বন্ধ করে রেখেছিল। আন্তর্জাতিক বেসামরিক বিমান পরিবহণ সংস্থার নিয়ম অনুযায়ী, যেকোনো ভিভিআইপি বিমানকে সকল দেশ নিজ আকাশসীমায় চলাচলে অনুমতি দেবে। পাকিস্তান এই শর্ত ভঙ্গ করেছিল।

যাতায়াত ব্যবস্থার অন্যতম একটি বিশেষ মাধ্যম বিমান। এই মাধ্যমে খুবই সহজেই এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া সম্ভব হয়। তবে এই বিমান চলালের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম-নীতি রয়েছে। বিশ্বের সকল দেশকেই এই নিয়ম-নীতি অনুসরন করতে হয়।