প্রযুক্তির বিশেষ সৃষ্টি বিমান। ভ্রমন পিপাসুদের জন্য বিমান যাতায়ত একটি বিশেষ মাধ্যম। আবার অনেকে শখের বর্শবর্তী হয়ে ও বিমানে যাতায়ত করেন। বিমান যাতায়তে স্বল্প সময়ে এক জায়গা থেকে অন্য জায়গায় খুব সহজেই যাওয়া সম্ভাব হয়। বিমানের যাতায়ত ব্যবস্থা মানুষের জীবন যাত্রার মান উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করে।
অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ভ্রমণের বিষয়ে নির্দেশনা জারি করেছে বাংলাদেশ বিমান। নিরাপত্তাজনিত কারণে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ভ্রমণের জন্য এ নির্দেশনা জারি করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
সোমবার (২৫ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, নিরাপত্তাজনিত কারণে অভ্যন্তরীণ ফ্লাইট ছাড়ার নির্ধারিত সময়ের ৩০ (ত্রিশ) মিনিট আগে এবং আন্তর্জাতিক রুটের ফ্লাইট ছাড়ার নির্ধারিত সময়ের ১ (এক) ঘণ্টা আগে বোর্ডিং কার্ড ইস্যু (চেক ইন কাউন্টার) বন্ধ হচ্ছে। এছাড়া, সব ক্ষেত্রেই নিরাপত্তা তল্লাশির জন্য ফ্লাইট ছাড়ার নির্ধারিত সময়ের অন্তত ২০ (বিশ) মিনিট আগে বোর্ডিং গেটে যাত্রীর উপস্থিতি বাধ্যতামূলক। অন্যথায়, সংশ্লিষ্ট যাত্রীর যাত্রা ব্যাহত হবে।

বর্তমান সময়ে মানুষের দৈনন্দিন জীবনে প্রতিটি ক্ষেত্রেই প্রযুক্তির ছোঁয়া। এই প্রযুক্তির ব্যাবহারে মানুষের জীবনযাত্রার মান সহজ হয়েছে। বিমান আবিষ্কার এর পর থেকেই প্রতিনিয়ত তা অত্যাধুনিক করা হচ্ছে। প্রতিযোগিতামূলক বিশ্ব সব সময় নতুন কিছু উদ্ভাবনী সৃষ্টি এর লক্ষ্য কাজ করছে।