বাংলাদেশের রাজনীতি অঙ্গনের এক সুপরিচিত মুখ রুহুল কবির রিজভী। তিনি বাংলাদেশের জাতীয়তাবাদী রাজনৈতিক দল বিএনপির সঙ্গে যুক্ত। বর্তমান সময়ে বিএনপি দল নানা সংকটের মধ্যে রয়েছে। এবং বহু দিন ধরে ক্ষমতার বাইরে রয়েছে। দলীয় নেতাকর্মীরা দলকে সক্রীয় করার জন্য নানা কর্মসূচী পালন করছে। এই দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দূর্নীতির দায়ে কারাগারে সাজা ভোগ করছেন। তার অনুপস্তিতে দল বেশি সংকট বোধ করছে।
বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীসহ বিরুদ্ধ মতের লোকদের সরকার যেভাবে দমন করছে, সেভাবে করোনাভাইরাস প্রতিরোধ করতে পারছে না কেন মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি এ ভাইরাস প্রতিরোধে সরকারের উদ্যোগকে ’লিপ সার্ভিস’ বলে আখ্যা দেন। সোমবার রাজধানীর মতিঝিলের বাংলাদেশ ব্যাংক এলাকায় কৃষক দলের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে করোনাভাইরাস মোকাবেলায় করণীয়বিষয়ক লিফলেট বিতরণকালে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

এ সময় রিজভী ফুটপাতের দোকানদার থেকে শুরু করে রিকশাচালক, যাত্রী ও পথচারীদের হাতে লিফলেট তুলে দেন এবং তাদের সচেতন হতে অনুরোধ জানান। বিএনপির অন্যতম এই জ্যেষ্ঠ নেতা বলেন, আমরা আল্লাহর কাছে দোয়া করছি, আল্লাহ যেন এই মহামারী আমাদের দেশে সেভাবে না দেন। বাংলাদেশের মতো একটি ঘনবসতিপূর্ণ দেশে করোনাভাইরাসের সংরক্ষণ করলে তা যে কতটা মানববিপর্যয় ডেকে আনবে তার কোনো ঠিক নেই।

উল্লেখ্য, সারা বিশ্ব সাম্প্রতিক আর্বিভিত ভাইরাসকে ঘিরে নানা ক্ষতির সম্মুখীন হচ্ছে। এই ভাইরাসের নতুন নামকরব করা হয়েছে ’কোভিড১৯’ নামে। বাংলাদেশেও এই ভাইরাসে আক্রান্ত ১০ জন। বাংলাদেশে করোনাভাইরাস মোকাবিকলার বিভিন্ন ধরনের ব্যবস্থা নিয়েছে বাংলাদেশের বর্তমান সরকার। এই ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছে বিএনপি দলের নেতাকর্মীরা।