বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্ন হয়েছে। এই পূর্তি উপলক্ষ্যে বাংলাদেশ সরকার নানা ধরনের আয়োজনের ব্যবস্থা করেছে এবং প্রতিবেশী বেশ কয়েকটি দেশের সরকার প্রধানদের আমন্ত্রন জানিয়েছেন। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে ঘিরে দেশে বি/ক্ষো/ভ সৃষ্টি হয়েছে। এবং এই বি/ক্ষো/ভে প্রান হারিয়েছে বেশ কয়েকজন এমনও অভিযোগ উঠেছে। এই অভিযোগের ভিত্তিতে বাংলাদেশের জাতীয়তাবাদী রাজনৈতিক দল বিএনপি দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে।
স্বাধীনতা দিবসে শুক্রবার (২৬ মার্চ) মোদিবি/রো/ধী বি/ক্ষো/ভ/কালে সং/ঘ/র্ষে ’প্রা/ণ/হা/নি’র অভিযোগ তুলে এর প্রতিবাদে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। শনিবার (২৭ মার্চ) বিকেলে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি জানান, ২৯ মার্চ সারা দেশে এবেং ৩০ মার্চ মহানগরে বি/ক্ষো/ভ করবে বিএনপি। মির্জা ফখরুল বলেন, ’শুক্রবার দেশে যা ঘটেছে, তা ৫০ বছরের ইতিহাসে সবচেয়ে ক/ল/ঙ্ক/জ/ন/ক অধ্যায়। সরকার শুধু ক্ষমতায় টিকে থাকার জন্য এসব করছে।’ এর আগে বেলা ৩টায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা হয়।

এদিকে বিএনপি দল দেশে হঠাৎ করে কোভিড১৯ ভাইরাসের সংক্রমন মারাত্মক ভাবে বৃদ্ধি পাওয়ায় দেশের স্বাধীনতার সূবর্নজয়ন্তী উপলক্ষ্যে তাদের পূর্বঘোষিত সকল কর্মসূচি বাতিল করেছে। এবং বাংলাদেশ সরকারকেও তাদের সকল কর্মসূচি বাতিলের আহ্বান জানিয়েছিল।