নিয়মিত ব্যায়াম মানুষের শরীর ও মন দুই ভাল রাখে। প্রকৃতঅর্থে সুস্থ স্বাভাবিক জীবন এর জন্য ব্যায়াম এর কোন বিকল্প নেই। এই ব্যায়ম এর মাধ্যমে শরীর এর কার্যক্ষমতা সুস্থ ও স্বাভাবিক থাকে। শরীরের জন্য নিয়মিত ব্যায়ম করা দরকার। মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ব্যায়ম। এমনকি বিভিন্ন রোগ রয়েছে তা নিয়ন্ত্রনে থাকে।
বয়স নয়, ফিটনেস ধরে রাখতে পারলেই পদক ধরে রাখা সম্ভব বলে মনে করেন সাবেক অ্যাথলেট মো. বিপ্লব উদ্দিন ভূঁইয়া। ৪৫ বছর বয়সী সাবেক এই অ্যাথলেট গত ১৬ ও ১৭ নভেম্বর ভারতে অনুষ্ঠিত দুই দিনের মাস্টার্স অ্যাথলেটিকসে ১০০ মিটার দৌড়ে অংশ নিয়ে মাত্র ১২ সেকেন্ড সময় নিয়ে জয় করেন স্বর্ণ পদক। বিপ্লব উদ্দিন ভূঁইয়া বলেন, শুধু পদক জয়ের জন্যই নয়, প্রতিটি মানুষের সুস্থ থাকার জন্যও ফিটনেস ধরে রাখাটা জরুরি।

কীভাবে ফিটনেস ধরে রাখা যাবে? তারও ব্যাখ্যা দিয়েছেন তিনি। তার মতে- ফিটনেস ধরে রাখাসহ সুস্থ থাকার জন্য প্রতিটি মানুষকে সর্বপ্রথম ভোর বেলা ঘুম থেকে ওঠার অভ্যাস তৈরি করতে হবে। পাশাপাশি ভোর বেলা ঘুম থেকে ওঠার পর নিয়মিত ব্যায়ামের অভ্যাসও তৈরি করতে হবে। এই দুটি কৌশল অবলম্বন করতে পারলেই প্রতিটি মানুষ তার ফিটনেস ধরে রাখতে পারবেন।

বিপ্লব উদ্দিন ভূঁইয়ার জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থানাধীন বিটঘর দুরুইল গ্রামে হলেও বর্তমানে তিনি সাভারের আশুলিয়ার ডেন্ডাবরে স্থায়ী বাসিন্দা হিসেবে বসবাস করছেন।

সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চল হওয়ায় প্রায় প্রতিটি পাড়া-মহল্লায় গড়ে উঠেছে শিল্প কারখানা। শিল্প-কারখানা গড়ে ওঠায় যেমন কমে এসেছে জমির পরিমাণ তেমনি শিল্প-কারখানায় কর্মরত লাখ লাখ মানুষের বসবাসের জন্যও গড়ে তুলা হয়েছে শত শত শ্রমিক কলোনী। অপরিকল্পিতভাবে শিল্প-কারখানা ও শ্রমিক কলোনী গড়ে উঠায় সাভার ও আশুলিয়ায় খেলাধুলা করার মাঠের সংখ্যা কমে গেছে বলে মনে করেন সাবেক এই অ্যাথলেট।

বিপ্লব উদ্দিন ভূঁইয়া বলেন, খেলাধুলার মাঠ কমে যাওয়ায় বর্তমানে যুব সমাজের অনেকেই ইন্টারনেটে আসক্ত হয়ে পড়ছে। অনেকে আবার মাদকাসক্তও হয়ে পড়ছে। সুস্থ থাকাসহ যুব সমাজকে এমন আসক্তি থেকে দূরে রাখতে প্রতিটি পাড়া-মহল্লায় খেলার মাঠ নির্মাণের দাবি করেন তিনি।

বিপ্লব উদ্দিন ভূঁইয়া ১৯৯৫ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৪শ মিটার ও ২শ মিটার দৌড়ে রেকর্ডসহ স্বর্ণ/রৌপ্য/ তামাসহ ৬০টি পদক লাভ করেন। তিনি আন্তর্জাতিক পর্যায়ে সাফ গেমস, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসসহ প্রায় ২০টি দেশে আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। বর্তমানে বিপ্লব উদ্দিন ভূইয়া একটি বেসরকারি টিভি চ্যানেলে নিউজ কো-অর্ডিনেটর হিসেবে কর্মরত আছেন।

বিশ্বে বিভিন্ন ধরনের প্রতিযোগিতা হয়ে থাকে। তেমনি এক প্রতিযোগিতা অ্যাথলেটিকস। বিশ্বের বিভিন্ন দেশ এই প্রতিযোগিতায় অংশগ্রহন করে থাকে। এই প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ীদের মধ্য বিভিন্ন ধরনের পুরুষ্কার প্রদান ও করা হয়ে থাকে। ধরন বেধে এই পুরুষ্কার প্রদান করা হয় বিজয়ীদের মধ্য। স্বর্ণ, রৌপ্য, তামাসহ বিভিন্ন পুরুষ্কার থাকে।