জাতীয়তাবাদী বিএনপি বাংলাদেশের একটি রাজনৈতিক দল। বর্তমান সময়ে এই দল ক্ষমতার বাইরে রয়েছে। এবং দলীয় অনেক নেতাকর্মী বিভিন্ন মামলার সম্মুখীন হয়ে কারাগারে বন্দী জীবন যাপন করছেন। এবং দলের চেয়ারপাসন বেগম খালেদা জিয়া দূর্নীতির দায়ে সাজা খাটচ্ছেন। চেয়ারপারসনের অনুপস্থিতিতে তৃনমূলেও সঠিক নেতৃত্বর অভাব বোধ করছে দল।
শাহবাগ থানায় দায়ের হওয়া নাশকতার দুই মামলায় জামিন পেয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের ৩৫ নেতা। রোববার ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এই জামিন আদেশ দেন।

আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) তাপস কুমার পাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজ আদালতে এ মামলায় মির্জা ফখরুলসহ ৩৫ নেতাকর্মী জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক জামিন মঞ্জুর করেন। জামিন পাওয়া নেতাদের মধ্যে রয়েছেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও মোয়াজ্জেম হোসেন আলাল।

উল্লেখ্য, রাজনৈতিক ভাবে প্রতিনিয়ত বিএনপি দলের নেতাকর্মীরা বিভিন্ন মামলার সম্মুখীন হচ্ছে। এর ফলে দলে নানা সংকট সৃষ্টি হচ্ছে। বিএনপির কেন্দ্রীয় নেতাকর্মীরা দলকে সঠিক এবং দলের সংকট নিরসনের জন্য নানা ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য ও বিভিন্ন পদ্ধতি অবলম্বন করছেন।