বিশ্ব জুড়ে ক্রিকেট একটি সুপরিচিত খেলা। এই ক্রিকেটের বিশ্ব ব্যাপী রয়েছে ব্যাপক জনপ্রিয়তা। বিশ্ব দরবারে ক্রিকেট অঙ্গনে বাংলাদেশের ও বিশেষ পরিচিতি রয়েছে। ঘরোয়া টি-টুয়েন্টির আয়োজন করে বাংলাদেশ। বাংলাদেশ প্রিমিয়ার লীগ বা সংক্ষেপে বিপিএল বলা হয়ে থাকে। এই ঘরোয়া টি-টুয়েন্টি ম্যাচে বিশ্বের নামি-দামি খেলোয়াররা ও অংশগ্রহন করে থাকে।
দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টিতে এবারের অভিযান শেষ। বছরের বাকি সময়টুকু বিশ্রাম নেবেন ক্রিস গেইল। জানিয়ে দিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলবেন না ভারতে সফরে। খেলবেন না ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটও। কিন্তু বিপিএলে যে তাকে দলে নিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স! গেইল জানালেন বিস্ময়কর তথ্য, বিপিএলের ড্রাফটে কিভাবে তার নাম এলো, নিজেই জানেন না!

বিপিএলের ড্রাফটে এবার শীর্ষ ক্যাটেগরিতে ছিল গেইলের নাম। বিদেশি ক্রিকেটারদের মধ্যে প্রথম ডাকেই তাকে দলে নেয় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
কিন্তু গেইলের দাবি, তিনি এসব নিয়ে পুরোই আঁধারে। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টিতে নিজের শেষ ম্যাচ শেষে ক্রিকেট থেকে আপাতত বিরতি নেওয়ার প্রসঙ্গেই জানিয়ে দিলেন বিপিএলের নিয়ে তার বিস্ময়ের কথা।

"ওয়েস্ট ইন্ডিজ আমাকে বলেছিল ওয়ানডে সিরিজে (ভারতে) খেলতে। কিন্তু আমি খেলছি না। নির্বাচকেরা চান, তরুণদের সঙ্গে আমি খেলি। কিন্তু আপাতত এই বছর আমি ক্রিকেট থেকে বিরতি নিচ্ছি।"

"বিগ ব্যাশে এবার খেলছি না। জানি না, সামনে কোন ক্রিকেট আমার অপেক্ষায় আছে। আমি এমনকি এটাও জানি না, আমার নাম কিভাবে বিপিএলে পৌঁছে গেল। কিন্তু আমাকে একটি দলে নেওয়া হয়েছে, নিজেও জানি না সেটা কিভাবে হলো।"

গেইলের এই বিস্ময় আরও বড় বিস্ময় হয়ে এসেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স দলের জন্য। দলের টিম ডিরেক্টর ও বিসিবি পরিচালক জালাল ইউনুস তো গেইলের কথা শুনে মনে হলো আকাশ থেকে পড়লেন!

"গেইল এরকম বলেছে নাকি! আমরা তো কিছু জানি না। তার নাম ড্রাফটে ছিল, আমরা নিয়েছি। তার অনুমতি ছাড়া তো ড্রাফটে নাম তোলার কোনো কারণ আমি দেখি না। তার এজেন্ট সবই জানে। যে এজেন্ট আগে ছিল, এবারও তো সেই লোকই আছে। তার সঙ্গে আমাদের কথাও হয়েছে। আর ড্রাফট হয়েছে ১০ দিন আগে, গেইল এত দিন তো কিছু বলেনি। হঠাৎ কেন এসব বলছে, জানি না।"

গেইলের মন্তব্যে বিস্ময়ের পাশাপাশি শঙ্কাও ঘিরে ধরেছে জালাল ইউনুসকে। "গেইলকে ঘিরে পরিকল্পনা করা হয়েছে, প্রথম সুযোগেই সবার আগে তাকে নিয়েছি আমরা। সে না এলে তো বড় বিপদে পড়ব আমরা। এখন তার বদলে কোনো রিপ্লেসমেন্ট নিতে দেওয়া হলেও আমরা তো ওর মতো কাউকে পাব না। আগে থেকে জানলে হয়তো ড্রাফটে থিসারা পেরেরা বা এরকম কাউকে নিতাম। এখন তো উপযুক্ত কাউকে পাওয়াই কঠিন।" "এমনিতেই রিয়াদ (মাহমুদউল্লাহ) ইনজুরিতে, এটি নিয়ে আমরা টেনশনে আছি। এখন গেইলও না এলে বড় বিপদে পড়ব আমরা।"

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট দলের খেলোওয়ার ক্রিস গেইল। সারা বিশ্বে অনুষ্ঠিত ক্রিকেট অঙ্গনে বিভিন্ন ধরনের লীগে তিনি অংশগ্রহন করে থাকেন। তিনি ব্যাটসম্যান হিসেবে ব্যাপক পরিচিত। তিনি প্রায়শঃই ছক্কা হাঁকিয়ে থাকেন। তিনি তার খেলার জীবনে পেয়েছেন নানা সম্মাননা এবং পেয়েছেন অনেক পুরুষ্কার। বাংলাদেশ প্রিমিয়ার লীগে ও তিনি খেলেছেন।