ফুটবল বিশ্বের বহুল আলোচিত ও জনপ্রিয় একটি খেলা। সমগ্র বিশ্বের অনেক দেশ এই খেলায় অংশগ্রহন করে থাকে। এবং বিভিন্ন দেশের সমন্বয়ে অনুষ্ঠিত হয়ে থাকে বিশ্বকাপ খেলা। এই বিশ্বকাপে বিহয়ী দলের মধ্যে প্রদান করা হয়ে থাকে পুরষ্কার। ফিফা এই সকল কার্যক্রম পরিচালনা করে থাকে। ফিফা ফুটবল বিশ্বের সর্বোচ্চ নীতি নির্ধারক সংস্থা।
করোনোভাইরাসের প্রকোপে প্রান নাশের সংখ্যা বেড়েই চলছে। বিশ্বের নানা প্রান্তে একের পর এক প্রধান সব ফুটবল ইভেন্ট স্থগিত। ইউরো চ্যাম্পিয়নশিপ থেকে কোপা আমেরিকা আসর পিছিয়ে দেয়া হয়েছে। সব প্রধান ফুটবল লিগগুলো অপেক্ষায় রয়েছে মাঠে ফেরার। এমন অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পাশে দাঁড়িয়েছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)।

জাতিসংঘের বিশেষায়িত এই সংস্থাকে করোনার বিপক্ষে লড়াইয়ের জন্য ১০ মিলিয়ন ডলার অনুদান দেয়া হয়েছ ফিফার পক্ষ থেকে। এই ভাইরাসের ছোবল রুখে দিতে এবার দুই সংস্থা একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। ফুটবলের সর্বোচ্চ সংস্থার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এক বিবৃতির মাধ্যমে বিষয়টি জানিয়েছেন।

এমন সঙ্কট মোকাবেলায় সবাইকে এক হওয়ার আহ্বান জানিয়েছেন ফিফা প্রধান। পাশাপাশি আক্রান্ত ফুটবল সংশ্লিষ্টদের পাশে থাকার আশ্বাস দিলেন ইনফান্তিনো। ’করোনায় আক্রান্ত ফুটবল সংশ্লিষ্টদের সহায়তা করার জন্য একটি বিশ্বব্যাপী একটি সহায়তা তহবিল প্রতিষ্ঠা করতে যাচ্ছি আমরা। আশাকরি ফুটবল পরিবারের সবাই এতে এগিয়ে আসবেন।’

উল্লেখ্য, বিশ্ব জুড়ে এক মহামারি সৃষ্টি হয়েছে। এই মহামারির প্রকোপ খেলাধুলা অঙ্গনেও পড়েছে। বিশ্বের সকল দেশকে একত্রিত হয়ে মিলিত হয়ে এই করোনাভাইরাস মোকাবিলার জন্য আহ্বান জানিয়েছে। এবং এই করোনাভাইরাস মোকাবিলার জন্য বিশ্বের অনেক ধনী ব্যক্তি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। এবার এগিয়ে এসেছে ফুটবল বিশ্বের সর্বোচ্চ নীতি নির্ধারক সংস্থা ফিফা।